Sunday, 12.17.2017, 11:29pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
সঙ্গীত
 
রুনা লায়লা

রুনা লায়লা একজন খ্যাতনামা বাংলাদেশী গায়িকা। তিনি বাংলাদেশে চলচ্চিত্র, পপ ও আধুনিক সঙ্গীতের জন্য বিখ্যাত। তবে বাংলাদেশের বাইরে গজল গায়িকা হিসাবে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে তাঁর সুনাম আছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে থেকেই তিনি চলচ্চিত্রের গায়িকা হিসাবে কাজ শুরু করেন। বাংলাদেশ ছাড়াও ভারতীয় ও পাকিস্তানী চলচ্চিত্রের অনেক গানে তিনি কণ্ঠ দিয়েছেন।
সাবিনা ইয়াসমিন

সাবিনা ইয়াসমিন একজন খ্যাতনামা বাংলাদেশী সঙ্গীত শিল্পী। দেশাত্ববোধক গানের জন্য সাবিনা ইয়াসমিন-এর খ্যাতি ব্যাপক। সব ক’টা জানালা খুলে দাও না, মাঝি নাও ছাড়িয়া দে, সুন্দর সুবর্ণ-এ ধরনের অসংখ্য কালজয়ী গানের শিল্পী তিনি। ছায়াছবিতে ১২ হাজারের মতো গান করছেন তিনি। দশবার পেয়েছেন জাতীয় পুরস্কার।
ফরিদা পারভীন

ফরিদা পারভীন- নিজের নামই যার পরিচয়। লালন ফকিরের গানকে তিনি শুধু তুমুল জনপ্রিয়ই করে তোলেন নি, লালনের গানকে দেশের বাইরে পরিচয় করিয়ে দেওয়ার ক্ষেত্রেও তিনি রেখেছেন অসামান্য ভূমিকা। নাটোরের কলম গ্রামের যে কোমল কিশোরী মোকছেদ সাঁই নামের সঙ্গীতঅন্ত প্রাণ মানুষের হাত ধরে আজকের অবস্থানে উঠে এসেছেন
ফিরোজা বেগম

উপমহাদেশীয় সঙ্গীতের রাজেন্দ্রাণী তিনি। সঙ্গীতের সব শাখাতেই অনায়াস তাঁর যাতায়াত। নজরুলের গানের প্রসঙ্গ এলে স্বভাবতই ভেসে ওঠে তাঁর ছবি। স্বর ও সঙ্গীতে একনাগাড়ে ছয় দশকেরও বেশি সময় বেমালুম বুঁদ হয়ে থাকা ব্যক্তিত্ব থেকে প্রতিষ্ঠানে রূপান্তরিত ফিরোজা বেগম সদর্থেই নজরুল সঙ্গীতের সুললিত অনুবাদ।
নীলুফার ইয়াসমিন

নীলুফার ইয়াসমীন- বাংলাগানের বরেন্য শিল্পী৷ ভাল গাইতেন বটেই, সংগে যুক্ত হয়েছিল ভক্তি৷ তাঁর অপার ভক্তি ছিল সংগীতের প্রতি, শিক্ষকের প্রতি, শ্রোতার প্রতিও৷ একনিষ্ঠ শিল্পী বলতে যা বোঝায়, নীলুফার ছিলেন তা-ই৷ অনেক হল্লায় সৃজনশীলবাংলা গান যখন ভেসে যাচ্ছিল, তখন গুটিকয় শিল্পী ভালোবাসা দিয়ে উজ্জীবিত করেছন আমাদের নিজস্ব গীতি, নিঃসন্দেহে নীলুফার ইয়াসমীন তাঁদের অন্যতম৷
শাহ আব্দুল করিম

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের কালনী নদীর তীরে উজানধল গ্রামে জন্ম গ্রহণ করেন শাহ আব্দুল করিম। আব্দুল করিমের বাবা ছিলেন ইব্রাহিম আলী, মায়ের নাম নাইয়রজান বিবি। গ্রামের নৈশ বিদ্যালয়ে মাত্র ৮দিন প্রাতিষ্ঠানিক শিক্ষা নেন তিনি। তারপর যা শিখেছেন নিজের চেষ্টায়।
আব্বাসউদ্দিন আহমদ

বাংলা লোকসঙ্গীতের স্বনামধন্য শিল্পী। ১৯০১ সালে বর্তমান পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার বলরামপুর গ্রামে জন্ম। পিতা জাফর আলী আহমদ, মাতা হীরামননেসা। শৈশব থেকেই গানের দিকে আব্বাসউদ্দিনের নেশা। কুচবিহার ভাওয়াইয়া গানের অঞ্চল। বালক আব্বাস লোকমুখে যে গান শোনেন তা-ই শিখে ফেলেন। গ্রামের স্কুল শেষ করে আসেন কুচবিহারে, সেখান থেকে তুফানগঞ্জে।


 
  ::| Events
December 2017  
Su Mo Tu We Th Fr Sa
          1 2
3 4 5 6 7 8 9
10 11 12 13 14 15 16
17 18 19 20 21 22 23
24 25 26 27 28 29 30
31            
 

Online News Powered by: WebSoft
[Top Page]