Friday, 05.24.2019, 02:12am (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
সংসদ সদস্য
 
এডভোকেট প্রমোদ মানকিন


এডভোকেট প্রমোদ মানকিন ১৯৩৯ সালের ১৮ এপ্রিল নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলাধীন বাকলজোড়া ইউনিয়নের রামনগর গ্রামে সম্ভ্রান- এক গারো পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা স্বর্গীয় মেঘা তজু এবং মাতা স্বর্গীয় হৃদয় শিশিলিয়া মানকিন। তিনি ৮ ভাই বোনের মধ্যে ৫ম।

তিনি ১৯৬৩ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে বিএ পাশ করেন। ১৯৬৮ সালে মোমেনশাহী টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড এবং ১৯৮২ সালে মোমেনশাহী ল' কলেজ থেকে এলএলবি পাশ করেন। তিনি প্রথম গারো আইনজীবী এবং পেশায় আইনজীবী ও ব্যবসায়ী । তিনি ময়মনসিংহ জেলা বার এসোসিয়েশনের সদস্য।

তিনি ছাত্র জীবন ও কর্মজীবনে রাজনীতিতে জড়িত ছিলেন। তিনি ১৯৯১ সালে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদানের মাধ্যমে প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত হন। বর্তমানে তিনি হালুয়াঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সদস্য। গারো ও খৃষ্টান সমপ্রদায়ের প্রতিনিধি এডভোকেট প্রমোদ মানকিন আদিবাসী সমপ্রদায়ের জাতীয়ভিত্তিক সামাজিক সংগঠন ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা আহবায়ক এবং বর্তমানে এ সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।

কর্মজীবনের শুরুতে তিনি শিক্ষকতা, পরে আইন পেশা ও এনজিও কার্যক্রমে সক্রিয় ছিলেন। তিনি ০১/১১/১৯৮৭ থেকে ৩১/১২/১৯৯০ সাল পর্যন- কারিতাস বাংলাদেশের ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি মানবাধিকার সমন্বয় পরিষদের সাবেক সহ-সভাপতি, দ্যা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ (কাল্‌ব) এর সাবেক সহ-সভাপতি এবং বাংলাদেশ সমবায় ব্যাংকের পরিচালক ছিলেন।

বর্তমানে তিনি বাংলাদেশ ভারত মৈত্রী সমিতির সহ-সভাপতি, অষষ চধৎঃু চধৎষরধসবহঃধৎু এৎড়ঁঢ় (অচচএ) এর সহ-সভাপতি, দক্ষিণ পূর্ব এশিয়ার মানাধিকার কমিশনের সদস্য, ঘাতক দালাল নির্মূল কমিটির সদস্য, বাংলাদেশ খৃষ্টান এসোসিয়েশন এর সভাপতি, হালুয়াঘাট উপজেলাধীন গোবরাকুড়া স'ল শুল্ক বন্দরের প্রতিষ্ঠাতা ও আমদানী রপ্তানীকারক সমিতির প্রতিষ্ঠাতা এবং বর্তমান সভাপতি। তিনি হালুয়াঘাট পাঠাগারের আজীবন সদস্য ও প্রেস ক্লাবের প্রধান উপদেষ্টা। এছাড়াও তিনি হালুয়াঘাট উপজেলার ভাষা শহীদ আব্দুল জব্বার স্মৃতি উচ্চ বিদ্যালয়ের এবং হালুয়াঘাট টেকনিক্যাল ও বিজনেজ ম্যানেজমেন্ট কলেজ এর প্রতিষ্ঠাতা।

এডভোকেট প্রমোদ মানকিন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ভারতের মেঘালয়ের শিববাড়ী শরণার্থী ক্যাম্পে ৫০ হাজার শরণার্থীদের দেখভাল করার অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেন

ইতোপূর্বে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে তিনি দু'বার যুক্তরাষ্ট্র সফর করেন। এছাড়াও তিনি যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ইতালি, কানাডা, গ্রীস, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, ভারত পাকিস-ান, শ্রীলংকা, নেপাল, দুবাই ও ভ্যাটিক্যানসিটিসহ বিশ্বের বহুদেশ ভ্রমণ করেছেন।

এডভোকেট প্রমোদ মানকিন ১৯৬৪ সালে ২৯ জানুয়ারি তদানীন-ন মোমেনশাহী এবং বর্তমান নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলাধীন মাধবপুর গ্রামের এক সম্ভা্রন- গারো পরিবারের প্রখ্যাত গারো নেতা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান স্বর্গীয় যোয়াকিম আশাক্রা এর প্রথম কন্যা মমতা আরেং এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি পাঁচ কন্যা ও এক ছেলের জনক।

এডভোকেট প্রমোদ মানকিন ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে ১৪৬-ময়মনসিংহ-১ আসন (হালুয়াঘাট-ধোবাউড়া উপজেলা) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এবার নিয়ে তিনি তিন তিন বার (১৯৯১, ২০০১, ২০০৮) বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। উল্লেখ্য, তিনি বাংলাদেশের গারো ও সমগ্র খৃষ্টান সমপ্রদায়ের মধ্যে প্রথম ও একমাত্র নির্বাচিত সংসদ সদস্য। তিনি ৩১/৭/২০০৯ তারিখ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হন।     


Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
মেজর জেনারেল (অবঃ) মোঃ সুবিদ আলী ভূঁইয়া
রাশেদ খান মেনন
বানিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান
ড.ফজলে রাব্বী চৌধুরী :গাইবান্ধা-৩



 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
Sheikh Hasina
বেগম খালেদা জিয়া

Online News Powered by: WebSoft
[Top Page]