Sunday, 12.17.2017, 11:32pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
লেখক
 
কাব্য কান্ডারী জীবন ইসলাম




রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এসোসিয়েশন ঢাবি’র আজীবন সদস্য, এলামনাই এসোসিয়েশন ঢাবি’র ইতিহাস বিভাগের আজীবন সদস্য, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), জাতীয় প্রেসক্লাব এবং বাংলা একাডেমির সদস্য কবি ও কথাসাহিত্যিক জীবন ইসলাম পেশায় একজন সাংবাদিক। সাংবাদিকতার পাশাপাশি তিনি কবিতা ও উপন্যাস লিখে চলেছেন। তাঁর পিতা মোঃ মোকবুল হোসেন, মাতা নুরজাহান বেগম।
টাঙ্গাইল জেলার সদর থানার মাকোর কোল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৪ সালের ৬ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অর্নাস) এমএ (ইতিহাস) ডিগ্রি এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ডিগ্রি লাভ করেন। কলেজের লেকচারার হিসেবে কর্মজীবন শুরু করেন; পরবর্তীতে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন তিনি।
দৈনিক কিষাণ, ভোরের ডাক ও দৈনিক জনতা পত্রিকায় অর্থনৈতিক প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৫ সালের ০২ মে থেকে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত দৈনিক ভোরের কাগজ পত্রিকায় অর্থনৈতিক প্রতিবেদক ও বিজনেস এডিটর হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি দি ডেইলি অবজারভার পত্রিকায় সিনিয়র অর্থনৈতিক রিপোর্টার হিসেবে কর্মরত আছেন।
জীবন ইসলাম পেশাগত মান উন্নয়নের জন্য দেশে ও বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। অকুতোভয় নির্ভীক এই সাংবাদিক সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে দীর্ঘদিন যাবৎ সদর্পে পদচারণা করে চলেছেন।
জীবন ইসলাম ‘ব্যবসা-বাণিজ্য’ বিষয়ক অনুষ্ঠান গ্রন্থনা, উপস্থাপনা ও পরিচালনা করেছেন স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলা এবং বিটিবিতে।
২০০৪ সালে ‘আমদানি-রপ্তানি’ সংক্রান্ত শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য এনসিসি ব্যাংকের সৌজন্যে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এবং ২০০৬ সালে ‘ব্যাংকিং বিষয়ক’ শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য অর্থ মন্ত্রণালয়ের সৌজন্যে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) তাঁকে পুরস্কৃত করেছে। উল্লেখ্য, ব্যাংকিং খাতের প্রথম পুরস্কার হচ্ছে- ব্যাংকিং বিষয়ক শ্রেষ্ঠ রিপোর্টিং। এছাড়া ২০০৯ সালে অনুসন্ধানী অর্থনৈতিক শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য একটি বেসরকারি সংস্থার সৌজন্যে বিজনেস রিপোর্টার্স ফাউন্ডেশন এন্ড ডেভেলপমেন্ট (বিআরএফডি) তাঁকে পুরস্কৃত করেছে।



কবি ও লেখক হিসেবে ২০০৮ এবং ২০০৯ সালে দুবার জাতীয় প্রেসক্লাবের পদক পেয়েছেন। সেই সঙ্গে কবি ও লেখক হিসেবে চারবার ২০১১, ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে ডিআরইউ তাঁকে পদক প্রদান করেছে। পাশাপাশি ২০১৫ সালে ডিআরইউ কর্তৃক কবি ও লেখকদের সম্মানী হিসেবে অর্থও প্রদান করা হয়।
২০১২ সালে ভোরের কাগজ এর রিপোর্টিং বিভাগের পক্ষ থেকে কবি হিসেবে আনুষ্ঠানিকভাবে জীবন ইসলামকে ‘কাব্য কা-ারি’ উপাধি প্রদান করা হয়। ‘সংগঠক’ হিসেবে ২০১৪ সালে বৃহত্তর ময়মনসিংহ সাংবাদিক সমিতি- ঢাকা কর্তৃক তাঁকে পদক প্রদান করা হয়। ২০১৬ সালে মানবাধিকার প্রকাশনা সংস্থা কর্তৃক উপন্যাসিক হিসাবে পদক প্রদান করা হয়। ২০১৬ সালে কবিতা ও সাহিত্যে লোককবি আবদুল হাই মাশরেকী স্মৃতি পদক প্রদান করা হয়।
জীবন ইসলাম’র লেখা গ্রন্থগুলো হচ্ছে হৃদয়ে ঠিকানা (প্রথম প্রকাশ ১৯৯৮, দ্বিতীয় প্রকাশ ২০১১), একটু সুখের জন্য (প্রথম প্রকাশ ২০০২, দ্বিতীয় প্রকাশ ২০১৬), কাশবনের গাঁ (প্রথম প্রকাশ ২০০৪, দ্বিতীয় প্রকাশ ২০১৫, তৃতীয় প্রকাশ ২০১৬), একদিন যমুনায় (প্রথম প্রকাশ ২০০৯, দ্বিতীয় প্রকাশ ২০১৭), রেবেকার সংসার (২০১২), অরক্ষিত জীবন (২০১৩), ভালো আছি (২০১৪)। সম্পাদিত গ্রন্থ- অর্থনীতির বাংলাদেশ (২০০৭)। ‘শান্তি চাই’ কাব্য গ্রন্থটি প্রকাশের অপেক্ষায় আছে। এছাড়া যন্ত্রস্থÑ স্বপ্নের শহর, ‘ভাড়াটিয়া, গ্রাম ও অর্থনীতি’।



কবি জীবন ইসলাম ভারত, নেপাল, ভুটান, দুবাই, ওমান, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। তিনি জয়া ও জ্যোতি দুই কন্যাসন্তানের জনক।
কবি প্রতিষ্ঠাতা ও সভাপতি ‘বালিয়াপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়’, সদর থানা টাঙ্গাইল।
সাংগঠনিক অঙ্গনেও কবির রয়েছে ব্যাপক পদচারণা। তিনি সাবেক সদস্য সচিব টাঙ্গাইল সাংবাদিক ফোরাম, ঢাকা;
কবি জীবন ইসলাম ইআরএফের সাবেক নির্বাহী সদস্য, সাবেক সহ-সভাপতি ঢাকা রিপোর্টার্স ইউনিটি বহুমুখী সমবায় সমিতি লিমিডেট, সাবেক সহ-সভাপতি ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। বর্তমানে বৃহত্তর ময়মনসিংহ সাংবাদিক ফোরাম, ঢাকা’র অর্থ সম্পাদক এবং আহ্বায়ক বাংলাদেশ লেখক পরিষদ।
দুঃসাহসিক ক্ষুদে মুক্তিযোদ্ধা কবি জীবন ইসলাম ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের গুলি বহন করতে গিয়ে রাজাকারের হাতে ধরা পড়েন এবং অলৌকিকভাবে বেঁচে যান।



Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
হুমায়ূন আহমেদ
অনন্য আবদুল করিম সাহিত্যবিশারদ
অধ্যাপক হরলাল রায়
দ্বিজেন শর্মা
আহমদ ছফা
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
মোহাম্মদ রওশন আলী
আবদুল্লাহ আল মুতী শরফুদ্দীন
জাহানারা ইমাম
মুনতাসীর মামুন



 
  ::| Events
December 2017  
Su Mo Tu We Th Fr Sa
          1 2
3 4 5 6 7 8 9
10 11 12 13 14 15 16
17 18 19 20 21 22 23
24 25 26 27 28 29 30
31            
 
::| Hot News
হুমায়ূন আহমেদ
অনন্য আবদুল করিম সাহিত্যবিশারদ
দ্বিজেন শর্মা
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
মুহম্মদ জাফর ইকবাল

Online News Powered by: WebSoft
[Top Page]