Monday, 05.20.2019, 04:00am (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
লেখক
 
সৈয়দ আনসার মোহাম্মদ মোখতার


সৈয়দ আনসার মোহাম্মদ মোখতার ৮ জানুয়ারী, ১৯৩৯ সনে নাসিরনগরের গোকর্ন গ্রামের সম্ভ্রান্ত সৈয়দ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সৈয়দ আবুল খায়ের। পূর্ব পুরুষের আদি নিবাস ছিল নবীনগর থানার কাইতলা গ্রামে। তিনি শাহ সৈয়দ নাসির উদ্দিনের বংশধর।

জনাব মোখ্‌তার শৈশবে গ্রামের পাঠশালা ও মক্তবের পড়াশোনা শেষে গোকর্ন সৈয়দ ওয়ালীউল্লাহ উচ্চ বিদ্যালয় হতে প্রবেশিকা পরীক্ষায় পাশ করেন। পরে ঢাকায় অধ্যয়ন করেন।
জনাব মোখতার ১৯৫৭ সন হতে ১৯৯১ সন পর্যন্ত বেসামরিক বিমান চলাচল সংস্থায় তিন বছর, পি আই এ তে বার বছর ও বাংলাদেশ বিমানে ১৯ বছর সহ মোট পঁয়ত্রিশ বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে নিয়োজিত ছিলেন। ১৯৯১ সনের মার্চ মাসে বাংলাদেশ বিমানের ম্যানেজার, ইন্ড্রাষ্ট্রিয়াল রিলেশন্স পদে অধিষ্ঠিত থাকাকালীন স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। ১৯৬৪ সন হতে ১৯৬৯ পর্যন্ত গণচীনের ক্যান্টনে ও ফিলিপাইনের ম্যানিলায় পি আই এ’র এক্সিকিউটিভ সেক্রেটারী হিসাবে কর্মরত ছিলেন। ১৯৭২ সালে তিনি পাকিস্তানে কর্মরত অবস্থায় সেখান থেকে পালিয়ে কোয়েটা, চমন, কান্দাহার, কাবুল, দিল্লী, কলকাতা হয়ে দেশে ফিরে আসেন। দেশে ফিরে তিনি বাংলাদেশ বিমানে যোগদান করেন।
সৈয়দ এ. এম. মোখতার ১৯৬৯ সনে তদানিন্তন পাকিস্তানে পি আই এ’র কর্মচারীগণ কর্তৃক একশন কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়ে বলিষ্ঠ ও কার্যকরী নেতৃত্বের স্বাক্ষর রাখেন। তিনি বাংলাদেশ বিমানে ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক কমিটির চেয়ারম্যান ছিলেন। চাকুরীকালে তিনি তার সচ্চরিত্র, সততা, আন্তরিকতা, বিরল কর্মদক্ষতা, সৃষ্টিশীল প্রতিভা ও পরোপকারের জন্য সুপরিচিত ছিলেন। সৈয়দ এ. এম. মোখতারকে ফুটবলের যাদুকর/ ওস্তাদ বলা যায়। তিনি ১৯৫১ হতে ১৯৭৬ সাল পর্যন্ত অত্যন্ত কৃতিত্ব, নৈপূণ্য ও দাপটের সাথে ফুলব্যাক তথা রক্ষণভাগের প্রধান দায়িত্বশীল ও ধীরস্থির খেলোয়াড় হিসাবে সুপ্রসিদ্ধ ছিলেন। উপেন শাহার পর ঢাকা স্টেডিয়াম মাঠে তার মত এত লম্বা ও নয়নভোলা কিক খুব কমই দেখা গেছে। তিনি ঢাকা প্রথম বিভাগ ফুটবল লীগে আজাদ স্পোর্টিং ক্লাব টিমের সদস্য হিসাবে ১৯৫৯ হতে ১৯৬৩ সন পর্যন্ত ফুলব্যাক হিসাবে নিয়মিত খেলেছেন। তিনি পাকিস্তান পিআইএ ১১ এ তদানিন্তন পূর্ব পাকিস্তান পিআইএ হতে একমাত্র খেলোয়াড় হিসাবে ১৯৬২-৬৩ সনে ঢাকা ষ্টেডিয়ামে খেলেছেন। তিনি চীনে কর্মরত থাকাকালীন সেদেশে নিয়মিত খেলেছেন। ১৯৭০ সনে ফিলিপাইনের ম্যানিলায় পশ্চিম জার্মানীর জাতীয় দলের বিপক্ষে একটি গুরুত্বপূর্ণ ফাইনাল খেলায় ফিলিপাইনের জাতীয় দলের একজন হিসাবে খেলেছেন। তিনি বেসামরিক বিমান চলাচল সংস্থায় চাকুরীকালে এর ফুটবল টিমের দলনেতা (ক্যাপটেন) ছিলেন। ১৯৭৬ সনে ফুটবল খেলা থেকে অবসর নেন।

সৈয়দ মোখ্‌তার পবিত্র কোরআন ও হাদিসে বিজ্ঞ-তাত্ত্বিক, দার্শনিক, আন্তর্জাতিক বা বিশ্ব ইসলাম প্রচারক হিসেবে সর্বজনবিদিত। ১৯৭২ সনে তার নিজস্ব রচনা জাতীয় পত্রপত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয় এবং পুস্তকাকারে পরবর্তীতে বাংলা ও ইংরেজীতে প্রকাশিত হয়। তার প্রকাশিত ইংরেজী গ্রন্থের নাম “দি স্যালভেশন”। বাংলা গ্রন্থগুলোর নাম :

“ব্যভিচারের পরিনাম” ( ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ) “নুরে আখলাক”, “ধর্ম জ্ঞানই মূলধন” এবং প্রকাশের পথে “দ্বীন ও ঈমান”, “মাকামাত ও দারাজাত”, “ধনলিপ্সার পরিণাম” ও প্যানাসিয়া ইত্যাদি। তিনি একমাত্র বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়া ধর্ম, দর্শন, শিল্পকলা, ব্যবস্থাপনা, প্রশাসন, রাষ্ট্র ও সমাজ বিজ্ঞান, মনস্তত্ব, আইন  ইত্যাদি বিষয়ে প্রচুর থিওরী ও থিসিস রচনা করে রেখেছেন।

উল্লেখ্য যে, আমেরিকার ওয়াশিংটন ডিসিতে অবস্থিত “ইন্টারন্যাশনাল ইনষ্টিটিউট অব ইসলামিক থট” নামক বিশ্ব সংস্থার প্রেসিডেন্ট ডঃ ত্বহা জাবির আল আলওয়ানী সৈয়দ মোখ্‌তারকে লিখিত পত্রে তাঁর রচনাকে অলৌকিক বলে আখ্যায়িত করেছেন এবং তার সুতীক্ষ্ন, বিচক্ষণ ও অনুপ্রেরণাদায়ক লেখনির দ্বারা বিশ্ব মুসলিম উম্মাহকে দিকনির্দেশনা প্রদান করার ঐকান্তিক অনুরোধ জানিয়েছেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ ও উচ্চাঙ্গ কণ্ঠশিল্পী সৈয়দ মোখতার রেডিও বাংলাদেশ ও বাংলাদেশ টেলিভিশনে একজন উচ্চ শ্রেণীর নিয়মিত কণ্ঠশিল্পী। তার প্রতিভা, কৃতিত্ব ও অবদানের বিষয়ে ১৯৮৫ সনে জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষের বেতার প্রকাশনা দফতর কর্তৃক প্রকাশিত “বেতার বাংলা” নামক সাময়িকীতে বাংলাদেশের সংগীতাঙ্গনে ওস্তাদ সৈয়দ মোখ্‌তার একজন বিশিষ্ট নাম বলে উল্লেখ করেছেন। উচ্চাঙ্গ সঙ্গীতের ক্ষেত্রে বিশুদ্ধ সুরশিল্পী হিসাবে তার কন্ঠের সুর এবং প্রক্ষেপণ এক অপরূপ শৈল্পিক ব্যঞ্জনার সৃষ্টি করে দেশের সঙ্গীতভুবনকে ঐশ্বর্যশালী করেছে বলে তাতে মন্তব্য করা হয়েছে। সৈয়দ মোখতারের সঙ্গীতগুরু ছিলেন ওস্তাদ আবদুল আজিজ খান (বাংলাদেশ), ওস্তাদ জ্ঞানী করম সিং রসিয়া (ভারত) ও ওস্তাদ গোলাম হায়দার খান।

ওস্তাদ সৈয়দ মোখতার বিভিন্ন সময় হংকং, পিকিং, ম্যানিলা, আফগানিস্থান, পাকিস্তান ও ভারতের বিভিন্ন স্থানে, জাপানের টোকিওতে উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করে ভূয়সী প্রশংসা ও সুনাম অর্জন করেছেন। তিনি ধ্রুপদ, খেয়াল, ঠুমরি, টপ্পা, তারানা, দাদরা, গীত, গজল, কাওয়ালী, আধুনিক গান (বাংলা, হিন্দি, উর্দু, চীনা ও ফার্সিতে) ছায়াছবির গান পরিবেশন করে থাকেন। মোখতার একজন নিপুণ পাখোয়াজ, তবলা, হারমোনিয়াম, একরডিয়ন ও অরগ্যান বাদক। তিনি "নিষ্কলুষ সঙ্গীতের তাৎপর্য" নামক একটি সঙ্গীতের পুস্তকও রচনা করেছেন।

বিশ্ব মুসলিম সংস্থা রাবেতায়ে আলম আল ইসলামীর প্রাক্তন সেক্রেটারী জেনারেল ডঃ মোহাম্মদ আলী আল হারাকান কর্তৃক তাকে, “হযরত আল মুকাররম আল ওস্তাদ মুহতারাম” হিসেবে সম্বোধন করা হয়েছে।

সৈয়দ মোখতার ১৯৬১ সনে কিশোরগঞ্জ জেলার সৈয়দ মোঃ খলীল উল্লাহ সাহেবের জৈষ্ঠ্যা কণ্যা সৈয়দা জাহেদা আখতার বেবীর সংগে পরিণয় সূত্রে আবদ্ধ হন। তাদের তিন মেয়ে ও দুই ছেলে সবাই সুপ্রতিষ্ঠিত।

গৌরবপূর্ণ জীবনের প্রতিটি অধ্যায় থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করে বর্তমানে তিনি মানব সভ্যতার প্রাগৈতিহাসিক ও ঐতিহাসিক সময়কাল থেকে বর্তমান সময় কাল পর্যন্ত ধারাবাহিক ইতিহাস রচনা করে চলেছেন। সৈয়দ মোখতার নাসিরনগর থানা সমিতির প্রতিষ্ঠাতা সদস্য। তিনি অনেকদিন যাবৎ সমিতির কার্যকরী পরিষদের সদস্য ও সহসভাপতির দায়িত্বে অধিষ্ঠিত ছিলেন।

Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
আরজ আলী মাতুব্বর
বদরুদ্দীন উমর



 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
হুমায়ূন আহমেদ
অনন্য আবদুল করিম সাহিত্যবিশারদ
দ্বিজেন শর্মা
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
মুহম্মদ জাফর ইকবাল

Online News Powered by: WebSoft
[Top Page]