Monday, 05.20.2019, 03:56am (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
লেখক
 
বদরুদ্দীন উমর


 পিতা : আবুল হাশিম; মাতা : মাহমুদা আখতার মেহেরবানু বেগম। জন্মস্থান ও জন্মতারিখ : বর্ধমান, পশ্চিমবঙ্গ, ২০শে ডিসেম্বর ১৯৩১। বর্তমান ও স্থায়ী ঠিকানা : বাসা ৬০, রোড ২০, রূপনগর আবাসিক এলাকা, মিরপুর, ঢাকা-১২১৬।

শিক্ষা : প্রবেশিকা : টাউন স্কুল, বর্ধমান (১৯৪৮); উচ্চ মাধ্যমিক : বর্ধমান রাজ কলেজ, বর্ধমান (১৯৫০); স্নাতক সম্মান : ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৫৩); স্নাতকোত্তর (দর্শন) : ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৫৫); পি.পি.ই : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড (১৯৬১)।

পেশা : অধ্যাপনা ও রাজনীতি। সাবেক প্রফেসর, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। ১৯৬৮-তে পদত্যাগ। সাবেক সভাপতি, বাংলাদেশ কৃষক ফেডারেশন; কেন্দ্রীয় সমন্বয়কারী, গণতান্ত্রিক বিপ্লবী জোট; সভাপতি, জাতীয় মুক্তি কাউন্সিল; কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ লেখক শিবির।

প্রকাশিত গ্রন্থ; প্রবন্ধ-গবেষণা : সাম্প্রদায়িকতা (১৯৬৬); সংস্কৃতির সংকট (১৯৬৭); সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা (১৯৬৮) পূর্ববাঙালর ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি (১ম খন্ড ১৯৭০, ২য় খন্ড ১৯৭৬ ও ৩য় খন্ড ১৯৮১); চিরস্থায়ী বন্দোবস্তে বাঙলাদেশের কৃষক (১৯৭২); ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও উনিশ শতকের বাঙালী সমাজ (১৯৭৩); বাঙলাদেশে কমিউনিস্ট আন্দোলনের সমস্যা (১৯৭৪); যুদ্ধোত্তর বাঙলাদেশ (১৯৭৪); যুদ্ধ পূর্ব বাঙলাদেশ (১৯৭৬); ভাষা আন্দোলন ও অন্যান্য প্রসঙ্গ (১৯৮০); বাঙলাদেশে মার্কসবাদ (১৯৮১); আমাদের ভাষার লড়াই (১৯৮১); বাঙলাদেশে বুর্জোয়া রাজনীতির চালচিত্র (১৯৮২); ভারতীয় জাতীয় আন্দোলন (১৯৮৪); মার্কসীয় দর্শন ও অন্যান্য প্রসঙ্গ (১৯৮৬); বাঙলাদেশের কৃষক ও কৃষক আন্দোলন (১৯৮৬); বাঙলাদেশে গণতান্ত্রিক আন্দোলনের কয়েকটি দিক (১৯৮৭); বাঙলাদেশে আর্থ-সামাজিক পরিবর্তনের ধারা (১৯৮৭); বাঙলাদেশে ধর্মের রাজনৈতিক ব্যবহার (১৯৮৯); বাঙলাদেশের মধ্যবিত্ত ও সাংস্কৃতিক পরিস্থিতি (১৯৮৯); সামরিক শাসন ও বাঙলাদেশের রাজনীতি (১৯৮৯); পশ্চাৎপদ দেশে গণতন্ত্রের সমস্যা (১৯৯০); বিপ্লব ও প্রতিবিপ্লব (১৯৯০); বামপন্থী মহলে অনৈক্য ও গনতান্ত্রিক ঐক্য প্রসঙ্গে (১৯৯১); নববই-এর নাগরিক বুর্জোয়া অভ্যুত্থান ও অন্যান্য প্রসঙ্গ (১৯৯২); প্রতিবিপ্লব ও সমাজতন্ত্রের ভবিষ্যৎ (১৯৯২); গণআদালত-একাত্তরের অসমাপ্ত মুক্তি সংগ্রামের জের (১৯৯২); নির্বাচিত রাজনৈতিক প্রবন্ধ (১৯৯৩); ধর্ম, রাজনীতি ও সাম্প্রদায়িকতা (কলকাতা, ১৯৯৩); ধর্মীয় প্রতিক্রিয়াশীলতার বিরুদ্ধে (১৯৯৪); মুক্তি কোন পথে? (১৯৯৪); বাঙলাদেশে গণতান্ত্রিক স্বৈরতন্ত্র (১৯৯৪); বাঙলাদেশের আর্থ-রাজনৈতিক পরিস্থিতি (১৯৯৪); বাঙলাদেশে দুর্নীতি, সন্ত্রাস ও নৈরাজ্য (১৯৯৪) সাম্রাজ্যবাদের নতুন বিশ্বব্যবস্থা (১৯৯৫); জনগণের হাতে ক্ষমতা-নির্বাচন না অভ্যুত্থান? (১৯৯৬); আমাদের সময়কার জীবন (১৯৯৬); নির্বাচিত বক্ততা (১৯৯৬); বাঙলাদেশে বুর্জোয়া রাজনীতির দুইরূপ (১৯৯৭); বাঙলাদেশের রাজনৈতিক সংস্কৃতি (১৯৯৭); বিবিধ প্রসঙ্গ (১৯৯৮); সাম্রাজ্যবাদ ও বিশ্ব পরিস্থিতি (১৯৯৮); দ্বিতীয় আওয়ামী লীগ সরকারের আমলে বাঙলাদেশ (১৯৯৯); বাঙলাদেশের বামপন্থীরা; একাত্তরের স্বাধীনতাযুদ্ধে কমিউনিস্টদের রাজনৈতিক ভুমিকা (২০০০); নির্বাচিত প্রবন্ধ (২০০০); একাত্তরের স্বাধীনতাযুদ্ধের পথে (২০০০); সাক্ষাৎকার (২০০১); বাঙলাদেশে ফ্যাসীবাদ (২০০১); শিক্ষা ও শিক্ষা আন্দোলন (২০০১); জনগণের সংগ্রামের পথ (২০০২); বাঙলাদেশের সংসদীয় গণতন্ত্র (২০০৩); সংসদীয় রাজনীতি, জাতীয় সংসদ ও অন্যান্য প্রসঙ্গ (২০০৩); আমার জীবন (২০০৪); প্যালেস্টাইন, আফগানিস্তান ও ইরাকে মার্কিন সাম্রাজ্যবাদ (২০০৪); আমার পিতা (২০০৫); বাঙলাদেশে ইতিহাস চর্চা (২০০৬); শতাব্দীর শুরুতে বাঙলাদেশের চিত্র (২০০৬); মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধের জয়-পরাজয় (২০০৬); দক্ষিণ এশিয়ায় মার্কিন সাম্রাজ্যবাদ (২০০৬); বাঙলাদেশের অভ্যুদয় (১ম খন্ড ২০০৬); Politics and Society in East Pakistan and Bangladesh (১৯৭৩); Society and Politics in Pakistan (কলকাতা, ১৯৮০); Politics and Society in Bangladesh (১৯৮৭); Towards the Emergency in Bangladesh (১৯৮০); Imperialism and General Crisis of the Bourgeoise in Bangladesh (১৯৮৬); Language Movement in East Bengal (২০০১); Emergence of Bangladesh (১ম খন্ড ২০০৪ ও ২য় খন্ড ২০০৬)।
সম্পাদনা : সুকান্ত সমগ্র (১৯৭০); ভাষা আন্দোলন প্রসঙ্গ : কতিপয় দলিল (১ম খন্ড ১৯৮৪ এবং ২য় খন্ড ১৯৮৫); স্ট্যালিন প্রসঙ্গ (১৯৯০); পার্বত্য চট্টগ্রাম : নিপীড়ন ও সংগ্রাম (১৯৯৭); নারী প্রশ্ন প্রসঙ্গে (২০০৩)।

পুরস্কার : বাংলা একাডেমী পুরস্কার (১৯৭২, প্রত্যাখ্যান); ইতিহাস পরিষদ পুরস্কার (১৯৭৪, প্রত্যাখ্যান)।

তথ্যসূত্র : বাংলা একাডেমী লেখক অভিধান, প্রধান সম্পাদক : সৈয়দ মোহাম্মদ শাহেদ, প্রকাশকাল : সেপ্টেম্বর, ২০০৮

Comments (0)        Print        Tell friend        Top




 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
হুমায়ূন আহমেদ
অনন্য আবদুল করিম সাহিত্যবিশারদ
দ্বিজেন শর্মা
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
মুহম্মদ জাফর ইকবাল

Online News Powered by: WebSoft
[Top Page]