Monday, 05.20.2019, 03:54am (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
রাজনীতিবিদ
 
মোহাম্মদ হানিফ



মোহাম্মদ হানিফ ১৯৪৪ সালের ১ এপ্রিল পুরনো ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা আব্দুল আজিজ, মা মুন্নী বেগম। তিনি ১৯৬১ সালে পুরনো ঢাকার ইসলামীয়া হাইস্কুল থেকে প্রবেশিকা পরিক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। ১৯৬৩ সালে তৎকালীন কায়েদ আজম কলেজ (বর্তমান সোহরাওয়ার্দী কলেজ) থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং ১৯৬৫ সালে একই কলেজ থেকে স্নাতক পরীক্ষায় উত্তীণ হন। ছাত্রলীগ দিয়ে তার রাজনীতি শুরু। ৬২-৬৩ পর্যন্ত ছিলেন কলেজ শাখার সাধারণ সম্পাদক।
মেয়র হানিফের হাতেখরি একটু ভিন্ন ভাবে। পাকিস্তানের মন্ত্রিত্ব ত্যাগের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হলে তার স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা মুজিবসহ সন্তানদের তিনি আব্দুল গনি রোড থেকে নাজিরা বাজারে নিজের বাড়িতে নিয়ে আসেন। বঙ্গবন্ধু কারাগার থেকে মুক্তি পাওয়ার পরও বেশ কিছুদিন সপরিবারে এ বাড়িতে ছিলেন। বঙ্গবন্ধুর একান্ত সান্নিধ্য লাভের মধ্য দিয়েই মোহাম্মদ হানিফের সক্রিয় রাজনীতি শুরু। পরে ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিব নিযুক্ত হন। বিয়ে কনে ১৯৬৫ সালে। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ৭০এর জাতীয় নির্বাচন, ৭১ সালে মহান মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে দেশ গঠনে বঙ্গবন্ধুর পাশে থেকেছেন। ১৯৭৩ সালে জাতির জনকের ছেড়ে দেয়া আসন ঢাকা-১২ থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন এবং একই সময় জাতীয় সংসদের হুইপ নির্বাচিত হন। ৭৫-এ বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পর মোহাম্মদ হানিফকে গৃহবন্ধী করে রাখা হয়। ৭৮ সালে তিনি প্রথমবারের মত ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।
৮১ সালে জিয়াউর রহমান হত্যাকান্ডের পর তাকে গ্রেফতার করা হয়। ৮৩ সালে এরশাদ সরকারবিরোধী আন্দোলনের মুখে মোহাম্মদ হানিফ পুনরায় গ্রেফতার হয়ে কারাবরণ করেন। ৯২ সারে দ্বিতীয় বারের মত তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৯৪ সালে তিনি ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচনে প্রত্যক্ষ ভোটে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন। দীর্ঘ সাড়ে আট বছর তিনি এই পদে ছিলেন। ১৯৯৬ সালে ‘জনতার মঞ্চ’ করে তিনি তৎকালীন সরকারকে পদত্যাগে বাধ্য করেন। সেই থেকেই তার নামের আগে যোগ হয় জনতার মঞ্চের নায়ক। ২০০৩ সালে তৃতীয় বারের মতো তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। তিনি আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যও ছিলেন।
২০০৪ সালের ২১ আগষ্ট বঙ্গবন্ধু এভিনিউতে দলের সভানেত্রী শেখ হাসিনার উপর গ্রেনেড হামলা হলে তিনি অন্যদের সঙ্গে নেত্রীকে জাপটে ধরে মানববর্ম তৈরি করে প্রাণে রক্ষা করেন। ২১ আগষ্ট গ্রেনেড হামলায় তিনিও মারাত্মক আহত হন। ৮ ফেব্রুয়ারী মুক্তাঙ্গনে এক সমাবেশে ভাষণ দেয়ার সময় হৃদরোগে আক্রান্ত হলে তাকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার জন্য ১০ ফেব্রুয়ারী এয়ার এম্বুলেন্সে তাকে ব্যাংকক নিয়ে গিয়ে বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে সাড়ে ৬ মাস চিকিৎসার পর কিছুটা সুস্থ হয়ে ২০০৬ সালের ২৪ আগষ্ট তিনি দেশে ফেরেন। কিন্তু পুরোপুরি সুস্থ না হওয়ায় বিমানবন্দর থেকে সোজা তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। ২৪ নভেম্বর অবস্থার অবনতি হলে মোহাম্মাদ হানিফকে কেবিন থেকে আইসিউতে নেয়া হয়। ২৬ নভেম্বর তাকে এয়ার এম্বুলেন্সে ব্যাংককে স্থানান্তরের চেষ্টা ব্যর্থ হয়। অবশেষে জীবন রক্ষার লড়াইয়ে ২৭ নভেম্বর দিবাগত মধ্য রাতে ৬২ বছর বয়সে হেরে যান ঢাকাবাসীর এই প্রিয়জন মোহাম্মদ হানিফ।
মরহুম মোহাম্মদ হানিফ একজন আদর্শবান রাজনীতিবিদ ছিলেন। তার সততা, সচ্ছতা, সহিষ্ণুতা, গণতান্ত্রিক মূল্যবোধ সব দেশ প্রেমিক নাগরিককে আলোকিত করুক, করুক অনুপ্রাণিত। তবেই তার আত্মা শান্তি পাবে।

Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
শাহ এ এম এস কিবরিয়া
কমরেড মণি সিংহ
কর্ণেল (অবঃ) অলি আহমেদ বীর বিক্রম
এম সাইফুর রহমান
ব্যারিস্টার মওদুদ আহমেদ
খোন্দকার দেলোয়ার হোসেন
আবদুল মান্নান ভূঁইয়া
লুৎফর রহমান
মো: খালেদ



 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
শের-এ-বাংলা আবুল কাশেম ফজলুল হক
ব্যারিষ্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহ্‌উদ্দিন
মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বীর প্রতীক
হাজী মোহাম্মদ দানেশ
সিরাজুল আলম খান
সৈয়দ নজরুল ইসলাম
হবীবুল্লাহ বাহার
আবদুল হামিদ খান ভাসানী

Online News Powered by: WebSoft
[Top Page]