গুণীজন ডটকম Life story of Bangladeshi poets writers & famous persons

লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬
Thursday, 03.31.2016, 11:02pm (GMT6)


লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬, শুক্রবার। কবি আবদুল হাই মাশরেকীর জন্মজয়ন্তী উপলক্ষে বিভিন্ন সংগঠন কর্মসূচি হাতে নিয়েছে। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কবি আবদুল হাই মাশরেকী স্মৃতি পরিষদ, স্বেচ্চাসেবী সংগঠন পাঞ্জেরী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কবির মাজারে সেদিন পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের আয়োজন করেছে।

এদিকে ঢাকায় লোককবি আবদুল হাই মাশরেকী গবেষণা কেন্দ্র, নাট্যযোদ্ধা ও গুণিজন ডট কম যৌথভাবে ২০-২১ এপ্রিল ১৬, বুধ ও বৃহস্পতিবার জাতীয় শিল্পকলা একাডেমিতে দুদিনব্যাপী কবির জীবন ও সাহিত্যকর্ম নিয়ে অনুষ্ঠানমালা আয়োজন করেছে ।

অনুষ্ঠানের প্রথম দিন প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোহবান চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান এবং বিএফইউজে’র সাবেক সভাপতি ও সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে থাকবেন জাতি সত্তার কবি নূরুল হুদা, আলোচক হিসেবে থাকবেন বিশিষ্ট অভিনেতা ও নির্মাতা শংকর সাওজাল, সঙ্গীত বিশেষজ্ঞ সেলিম রেজা প্রমূখ। পরিবেশিত হবে কবির রচিত জনপ্রিয় দেশাত্মবোধক, আধুনিক, পল্লী ও পালা গান।
দ্বিতীয় দিন কবির রচিত ‘মানুষ ও লাশ’ গল্প অবলম্বনে পরিবেশিত হবে নাটক। ফয়সাল আহমেদের পরিচালনায় ‘নাট্যযোদ্ধা’ শিল্পীবৃন্দ এতে অংশগ্রহণ করবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

১৯১৯ সালে ১ এপ্রিল (সার্টিফিকেট অনুযায়ী) ময়মনসিংহে ঈশ্বরগঞ্জের কাঁকনহাটি গ্রামে মামার বাড়িতে এই দিনে কবি আবদুল হাই মাশরেকী জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে ৪ ডিসেম্বর ঈশ্বরগঞ্জের দত্তপাড়া গ্রামে নিজ বাড়িতে তিনি মারা যান।

তিরিশ-চল্লিশ দশকে অসাম্প্রদায়িক ও মানবতাবাদী কবি আবদুল হাই মাশরেকীর সাহিত্যকর্ম কলকাতা থেকে সকলের কাছে সমাদৃত হয়। সওগাত, মাহে-নও, দিলরুবা, মোহাম্মদী, পরিচয়, কৃষিকথা, পূবালী, এলান, সংবাদ, আজাদ, ইত্তেফাক ইত্যাদি পত্রিকায় কবি আবদুল হাই মাশরেকীর কবিতা, গান, গল্প নাটক ও প্রবন্ধ নিয়মিত প্রকাশিত হয়। কলকাতায় থাকাকালীন এইচ এম বি’তে তাঁর রাখাল বন্ধু, জরিনা সুন্দরী ও জনপ্রিয় অনেক গান রের্কড হয়। পরবর্তী সময় ঢাকার এইচ এম বি’তেও কবির অনেক গান রের্কড হয়েছে। তৎকালীন আকাশ বাণী, রেডিও পাকিস্থান ও বাংলাদেশ বেতারে তাঁর বহু গান নিয়মিত প্রচার হত। এখনও কবির অনেক লেখা বই আকারে প্রকাশিত হয়নি।

লোককবি আবদুল হাই মাশরেকীর গ্রন্থসমূহ কিছু রেখে যেতে চাই (কাব্য), কুলসুম (গল্প), বাউল মনের নকশা (গল্প), মাঠের কবিতা মাঠের গান (কাব্য), দুখু মিয়ার জারি (গান), মানুষ ও লাশ (গল্প), নদী ভাঙে (গল্প), ভাটিয়ালী (কাব্য), দেশ দেশ নন্দিতা (কাব্য), কাল নিরবধি (কাব্য), হযরত আবু বকর (রাঃ) পুঁথি, স্বদেশের প্রতি হযরত মোহাম্মদ (সাঃ) (কাব্য), নতুন গাঁয়ের কাহিনী (নাটক), সাঁকো (নাটক), আবদুল হাই মাশরেকীর পল্লীগীতি, আকাশ কেন নীল (অনুবাদ) ইত্যাদি, এ ছাড়াও অনেক আধুনিক, দেশাত্মবোধক গান ও গণসঙ্গীত রয়েছে।