Monday, 05.20.2019, 03:58am (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
গুণীজন সংবাদ
 
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. জামাল নজরুলের ইন্তেকাল




আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভৌতবিজ্ঞানী ও প্রফেসর ইমিরেটাস ড. জামাল নজরুল ইসলাম (৭৪) গত শুক্রবার রাতে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে
ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা. নূরুল হক জানান, প্রফেসর জামাল নজরুল ইসলামকে বুধবার থেকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। শুক্রবার রাত ১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুর খবর শুনে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠক এবং বিশিষ্ট নাগরিকরা তার বাসায় ছুটে যান।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভৌতবিজ্ঞান ও গবেষণা কেন্দ্রের পরিচালক ড. আবুল মনসুর ও পারিবারিক সূত্র জানিয়েছে, গতকাল বেলা ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তার প্রথম জানাজা হয়। আজ বাদ আসর জমিয়াতুল ফালাহ মসজিদে জানাজা শেষে নগরীর গরিবুল্লাহ শাহ মাজার কবরস্থানে তাকে দাফন করা হবে।
তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন। তার বড় মেয়ে সাদাফ পেশাগত জীবনে মাইক্রো বায়োলজিস্ট ও ঢাকায় কর্মরত। ছোট মেয়ে নার্গিস সাইকোলজিস্ট, লন্ডনে কর্মরত। বর্তমানে সবাই চট্টগ্রামে অবস্থান করছেন। ড. জামাল নজরুল ইসলাম ১৯৩৯ সালের ২৪ ফেব্রুয়ারি বাবার কর্মস্থল ঝিনাইদহ সদরে জন্মগ্রহণ করেন।
তিনি দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। সর্বশেষ তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমিরেটাস ছিলেন। বিশিষ্ট এ বিজ্ঞানী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠান করেন। বেশকিছু গাণিতিক সূত্র এবং জটিল গাণিতিক তত্ত্বের তিনি সহজ পন্থার উদ্ভাবক। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। দ্য আলটিমেট ফেইট অব দ্য ইউনিভার্স বা মহাবিশ্বের চূড়ান্ত পরিণতি ড. জামাল নজরুল ইসলামের বিখ্যাত বই। তার লেখা বেশকিছু বই অক্সফোর্ড, ক্যামব্রিজসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। তিনি একাধারে বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ।
প্রফেসর জামাল নজরুল ইসলামের দ্য আল্টিমেট ফেইট অব দ্য ইউনিভার্স বইটি ১৯৮৩ সালে ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়। বইটি প্রকাশের পর তা বিজ্ঞানী মহলে বিশেষ সাড়া ফেলে। পরবর্তীতে তা জাপানি, ফরাসি, পর্তুগিজ ও যুগোশ্লাভ ভাষায় অনূদিত হয়। এছাড়াও তার গবেষণার বিষয়বস্তু সম্বলিত একাধিক বই বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়।
এছাড়া তার রোটেটিং ফিল্ডস ইন জেনারেল রিলেটিভিটি গ্রন্থটি ১৯৮৫ সালে ক্যামব্রিজ থেকে প্রকাশিত হয়। একই প্রেস থেকে প্রকাশিত হয় স্কাই অ্যান্ড টেলিস্কোপ, যা পরে স্প্যানিশ ভাষায় অনূদিত হয়। তার অন্যান্য গ্রন্থ হলো—অ্যান ইন্ট্রোডাকশন টু ম্যাথমেটিক্যাল কসমোলজি (১৯৯২), বাংলা একাডেমী থেকে প্রকাশিত কৃষ্ণ বিবর, রাহাত-সিরাজ প্রকাশনা থেকে প্রকাশিত মাতৃভাষা ও বিজ্ঞানচর্চা এবং অন্যান্য প্রবন্ধ।
এছাড়া ১৯৮৪ সালে ডব্লিউ বি বনোর সঙ্গে যৌথভাবে সম্পাদনা করেন ক্লাসিক্যাল জেনারেল রিলেটিভিটি গ্রন্থটি।
বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য দেশ বিদেশে বহু পুরস্কারে ভূষিত হন এ বিজ্ঞানী। ২০০১ সালে তিনি একুশে পদক লাভ করেন। ১৯৯৪ সালে তিনি ন্যাশনাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি মেডেল, পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান রাখার জন্য ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজ্জাক-শামসুন আজীবন সম্মাননা পদক এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ১৯৮৫ সালে তাকে স্বর্ণপদকে ভূষিত করে। ১৯৯৮ সালে ইতালির আবদুস সালাম সেন্টার ফর থিওরিটিক্যাল ফিজিক্সে থার্ডওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স অনুষ্ঠানে তাকে মেডাল লেকচার পদক দেয়া হয়।
চট্টগ্রামের কলেজিয়েট স্কুলে নবম শ্রেণী পর্যন্ত পড়াশোনা শেষে পাকিস্তানের লরেন্স কলেজে ভর্তি হন তিনি। লরেন্স কলেজে পাঠ শেষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে বিএসসি অনার্স করেন। এরপর ১৯৫৭ সালে ক্যামব্রিজে পড়তে যান। ক্যামব্রিজের প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞান থেকে আবারও স্নাতক ডিগ্রি (১৯৫৯) অর্জন করেন তিনি। তারপর সেখান থেকেই মাস্টার্স (১৯৬০) ডিগ্রি লাভ করেন। ১৯৬৪ সালে এ বিশ্ববিদ্যালয় থেকেই প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে এসসিডি (ডক্টর অব সায়েন্স) ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডে ডক্টরাল-উত্তর ফেলো হিসেবে কর্মরত ছিলেন। অধ্যাপক জামাল নজরুল ক্যামব্রিজের ইনস্টিটিউট অব থিওরেটিক্যাল অ্যাস্ট্রোনমিতে (বর্তমানে ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোনমি) কাজ করেন ১৯৬৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত।
১৯৭১ থেকে ১৯৭২ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজিতে ভিজিটিং সহযোগী হিসেবে কাজ করেন। ১৯৭২ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে সিনিয়র গবেষণা সহযোগী হিসেবে কাজ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত তিনি লন্ডনের কিংস কলেজে ফলিত গণিতের প্রভাষক ছিলেন।
১৯৭৫ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত ইউনিভার্সিটি কলেজ, কার্ডিফের (বর্তমানে কার্ডিফ বিশ্ববিদ্যালয়) সায়েন্স রিসার্চ কাউন্সিলে ফেলো ছিলেন। ১৯৭৮ সালে তিনি লন্ডনের সিটি ইউনিভার্সিটিতে প্রভাষক হিসেবে যোগ দেন এবং পরে রিডার পদে উন্নীত হন। এ বিশ্ববিদ্যালয়ে তিনি ১৯৮৪ সাল পর্যন্ত কর্মরত ছিলেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটনে অবস্থিত ইনস্টিটিউট অ্যাডভান্সড স্টাডিজে ১৯৬৮, ১৯৭৩ ও ১৯৮৪ সালে ভিজিটিং সদস্য হিসেবে কাজ করেন। ১৯৮৪ সালে ড. জামাল নজরুল বাংলাদেশে ফিরে এসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। আমৃত্যু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের প্রফেসর ইমিরেটাস হিসেবে কাজ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভৌতবিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম।

Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
ভাষাশহীদ সুদেষ্ণা সিংহ
স্যামসন এইচ চৌধুরী
হাবিবুর রহমান
অধ্যক্ষ মোহাম্মদ হোসেন খান আর নেই
Happy Birthday to Reza sarwar
মার্কেন্টাইল ব্যাংকের গুণীজন সংবর্ধনা
বিশ্বনাথে গুনীজন সংবর্ধনা গুণীজনেরা সমগ্র জাতির সম্পদ
বীরগঞ্জে জাতীয় মানবাধিকার সোসাইটির উদ্যোগে গুনীজন সংবর্ধনা
কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও গুনীজন সম্মাননা
জেদ্দায় কনসাল জেনারেলকে বিদায় সংবর্ধনা ও গুনীজন সম্মাননা



 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি
লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা
লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬
জেদ্দায় কনসাল জেনারেলকে বিদায় সংবর্ধনা ও গুনীজন সম্মাননা

Online News Powered by: WebSoft
[Top Page]