Monday, 05.20.2019, 03:58am (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
গুণীজন সংবাদ
 
হাবিবুর রহমান




মানচিত্রের সর্বদক্ষিণের শেষ বিন্দুটি হচ্ছে শাহপরীর দ্বীপ। সম্রাট শাহ সুজার ‘শাহ’ আর তাঁর স্ত্রী পরীবানুর ‘পরী’ মিলিয়ে নামকরণ হয়েছিল এই দ্বীপের। কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের ছোট একটি ওয়ার্ড। সমুদ্র উপকূলের ছোট্ট এই জনপদের এক সাধারণ পরিবারে জন্মেছিলেন হাবিবুর রহমান। কর্মগুণে তিনি হয়ে উঠেছেন অসাধারণ। দীর্ঘ ৩০ বছর ধরে ভূমিকা রাখছেন মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ধনী দেশ কাতারের ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যের গবেষণা-কর্মে। ৬৩ বছর বয়সী ডক্টর হাবিবুর রহমান কাতারের আমিরের সচিবালয়ের একমাত্র ইতিহাস বিশেষজ্ঞ (হিস্টরিক্যাল রিসার্চ এক্সপার্ট) হিসেবে ১৯৮২ সাল থেকে উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।
কাতারের জনগণ আগে ৩ সেপ্টেম্বর ‘স্বাধীনতা দিবস’ উদ্যাপন করতেন। হাবিবুর রহমান কাতারের বহু বছরের ইতিহাস গবেষণা করে বের করলেন, ১৮ ডিসেম্বর হলো কাতারের ‘জাতীয় দিবস’। ২০০৬ সালের মে মাসে তিনি কাতার সরকারের কাছে তাঁর গবেষণালব্ধ তথ্যপ্রমাণ উপস্থাপন করেন। কাতার সরকার ৩ সেপ্টেম্বর স্বাধীনতা দিবস বাতিল করে ১৮ ডিসেম্বর জাতীয় দিবস নির্ধারণ করে। ২০০৭ সাল থেকে কাতারে ১৮ ডিসেম্বর জাতীয় দিবস হিসেবে উদ্যাপিত হয়। স্বাধীনতা দিবস এখন আর উদ্যাপিত হয় না। এ জন্য কাতারের সরকার ও জনগণ বাংলাদেশের হাবিবুরকে নিয়ে গর্ববোধ করেন।
১৯৯৭ সালে দ্য মেকিং অব দ্য গালফ ওয়ার বইয়ের জন্য হাবিবুর রহমান আমেরিকা থেকে ‘লিটারারি অ্যাওয়ার্ড’ পান। তাঁর লেখা আরও তিনটি উল্লেখযোগ্য বই হলো: এ ব্রিটিশ ডিফেন্স প্রবলেম ইন দ্য মিডল ইস্ট, দি ইমারজেন্স অব কাতার এবং চেঞ্জিং ফেস অব কাতার।
শাহ পরীর দ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র হাবিবুর রহমান ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিভাগে মাস্টার্স পাস করেন। ১৯৭২-৭৬ সাল পর্যন্ত তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭৬-৭৭ সালে কানাডার অটোয়া ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপর মাস্টার্স ডিগ্রি পান।
১৯৮২ সালে ইংল্যান্ডের লন্ডন ইউনিভার্সিটি থেকে ডিফেন্স স্ট্র্যাটেজির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি কাতারের আমিরে দেওয়ানের উপদেষ্টা পদে নিয়োগ পান।
হাবিবুর রহমান টেলিফোনে প্রথম আলোকে বলেন, ১৯৯৯ সালে তিনি ঢাকায় আমেরিকানভিত্তিক সর্ববৃহৎ কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র ‘নিউ হরাইজন’ প্রতিষ্ঠা করেন। গত ১২ বছরে এই প্রতিষ্ঠান থেকে এক লাখ ১৪ হাজার মানুষ কম্পিউটার-বিষয়ক প্রশিক্ষণ নিয়েছেন। ২০০৭ সালে শাহ পরীর দ্বীপ এলাকায় তিনি তিনটি বয়স্ক শিক্ষাকেন্দ্র চালু করেছেন। এক হাজার ৮০০ নিরক্ষর ব্যক্তি এখানে সাক্ষর হয়েছেন।
কাতারে হাবিবুর রহমানের দিন কাটে খুবই ব্যস্ততায়। তিনি বলেন, ‘প্রতিদিন সকালে অফিসে গিয়ে প্রথমে এক কাপ কালো চা খাই। তারপর অনলাইনে প্রিয় দৈনিক প্রথম আলোর খবরের ওপর চোখ বুলিয়ে নিই। যেহেতু সারা দিন কাজের মধ্যে থাকতে হয়, তাই সব পত্রিকা তেমন পড়া হয় না। প্রথম আলোতে টেকনাফের খবর বেশি থাকে। চলার পথে মুঠোফোনের অনলাইনে প্রথম আলোর দিনের ঘটনা এবং ঘটনা নিয়ে তৈরি প্রতিবেদনের ওপর পাঠকের মন্তব্যগুলো এক নিঃশ্বাসে পড়ে ফেলি। তখন মনে হয়, আমিও বাংলাদেশে বসে আছি। প্রথম আলোর মাধ্যমে বাংলাদেশকে সারাক্ষণ সঙ্গে রাখি।’
হাবিবুর রহমানের বাবা মরহুম হাজি নবী হোসাইন ছিলেন দানশীল লোক। মা মরহুম জমিলা খাতুনও উদার মনের মানুষ ছিলেন। পাঁচ ভাই, তিন বোনের মধ্যে হাবিবুর রহমান তৃতীয়। তাঁর স্ত্রী কাতারের ব্রিটিশ স্কুলে শিক্ষকতা করেন। তাঁদের এক ছেলে ও তিন মেয়ে। ছেলে ও এক মেয়ে কাতারের বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন। দুই মেয়ে সেখানেই লেখাপড়া করছে।

Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
অধ্যক্ষ মোহাম্মদ হোসেন খান আর নেই
Happy Birthday to Reza sarwar
মার্কেন্টাইল ব্যাংকের গুণীজন সংবর্ধনা
বিশ্বনাথে গুনীজন সংবর্ধনা গুণীজনেরা সমগ্র জাতির সম্পদ
বীরগঞ্জে জাতীয় মানবাধিকার সোসাইটির উদ্যোগে গুনীজন সংবর্ধনা
কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও গুনীজন সম্মাননা
জেদ্দায় কনসাল জেনারেলকে বিদায় সংবর্ধনা ও গুনীজন সম্মাননা
একজন গুনী ব্যক্তিকে গুনীজন সম্মাননা
বিশিষ্ট রাজনীতিবিদ আবদুল মান্নানভূঁইয়া আর নেই
অনলাইন গণমাধ্যম পরিচালনা (খসড়া) নীতিমালা ২০১২



 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি
লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা
লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬
জেদ্দায় কনসাল জেনারেলকে বিদায় সংবর্ধনা ও গুনীজন সম্মাননা

Online News Powered by: WebSoft
[Top Page]