Sunday, 11.18.2018, 03:01pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
গবেষক
 
 ডঃ ভব রঞ্জন সরকারের অসামান্য কীর্তি




Production and Operations Management –এর উপর গত পঞ্চাশ বছরে প্রায় ৬৩ হাজার গবেষণাপত্র প্রকাশিত হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে। সেগুলোর উপর ভিত্তি করে গবেষকদের উৎপাদনশীলতার সমীক্ষা হয়েছে। এতে উঠে এসেছে ডঃ ভব রঞ্জন সরকারের অসামান্য কীর্তির কথা।
সমীক্ষায় দেখা গেছে, গত অর্ধশতাব্দীতে সবচেয়ে বেশি সংখ্যক প্রকাশিত গবেষণাপত্রের তালিকায় তিনি প্রথম ২০ জনের একজন। শুধুমাত্র গত দশ বছর বিবেচনায় নিলে তাঁর অবস্থান ৬ষ্ঠ। সমীক্ষাটি প্রকাশিত হয়েছে International Journal of Production Economics -এ। এক সহকর্মী জানানোর আগ পর্যন্ত কাজপাগল, নিভৃতচারী মানুষটি জানতেনও না এই খবর।
শুধু গবেষণার সংবাদ দিয়ে এই মহামানবকে চেনা অসম্ভব। ভব আঙ্কেল ও লোপা আন্টি ছিলেন লুইজিয়ানায় থাকাকালীন আমাদের পরিবারের সবচেয়ে বড় সহায়ক শক্তি।
আমার ছোট ভাই এদেশে আসার পর তাকে ভর্তি হতে হয় বাড়ির পাশের খুব নিম্নমানের একটি স্কুলে। ভাই আমার আফসোস করে বলেছিলো, বাংলাদেশেও ও এর চেয়ে ভালো স্কুলে পড়াশুনা করেছে। লোপা আন্টি এই স্কুলে ভর্তির খবর জেনেই আমার ভাইকে নিয়ে গেলেন ব্যাটন রুজ ম্যাগনেট হাইস্কুলে। স্কুলটি আমেরিকার সবচেয়ে মানসম্পন্ন সরকারী হাইস্কুলগুলোর একটি। লোপা আন্টি না থাকলে আমার ভাই ভালো স্কুলে পড়ার সুযোগ পায় না, দু’বছর যাওয়ার পর স্কলারশিপসহ বিশ্ববিদ্যালয়ে পড়তে পারে না।
২০০৮-এর শুরুতে আমার মা খুব অসুস্থ হয়ে পড়ে। সে-সময় তাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া, শুশ্রুষা ও সঙ্গ দেওয়া, ইত্যাদি সব করেছেন লোপা আন্টি। একই দেশে থেকেও আমি পাশে থাকতে পারিনি, কিন্তু মন নির্ভয় ছিলো শুধু তাঁদেরই ভরসায়। আমার সহপাঠী, বন্ধু, ও সহ-সচল পুরুজিত ব্যাটন রুজ আসবার পর লোপা আন্টি ওকে কিছুদিন নিজের বাসায় রেখেছিলেন। বুয়েট থেকে মাঝপথে চলে আসা পুরুজিতকে স্কলারশিপ যোগাড় করে দিতে নিজে ধর্ণা দিয়েছেন প্রফেসরদের কাছে। সেই সময়ের বিস্তারিত নাহয় পুরুজিতের জন্যই রেখে দিলাম।
যতদিন ধরে ভব আঙ্কেল ও লোপা আন্টি আমেরিকায়, তার প্রতি বছরেই কেউ না কেউ তাঁদের বাসায় ছিলেন। দেশ থেকে নতুন কেউ এলেই তাঁদের বাসায় প্রথম আশ্রয়। নিজ গরজে তাঁরা সবাইকে কাজ খুঁজে দিয়েছেন, স্কুলে ভর্তি করিয়েছেন, নিজেদের কাজ-কর্ম ফেলে এদিক-ওদিক নিয়ে গেছেন। তাঁরা শিক্ষকতার সীমিত উপার্জনের তিল পরিমাণ অর্থ অপচয় করেন না, বরং মানুষের লেখাপড়ার পেছনে খরচ করেন। বছর বছর দেশে গিয়ে বিনা পয়সায় পড়িয়ে আসেন, দেশ থেকে নিয়মিত ছাত্র-ছাত্রী আনেন। অপূর্ব উদারতার সাথে ছাত্রদের বুকে আগলে রাখেন। বাংলা ভাষা ও সংস্কৃতিকে অকৃপণ ভাবে পৃষ্ঠপোষকতা করেন নিয়মিত। প্রসঙ্গত মনে পড়ছে, ২০০৫-এর পহেলা বৈশাখের অনুষ্ঠানে ভব আঙ্কেলকে বলা হয়েছিলো বাংলা নিয়ে কিছু বলতে। দূরে বসেই গবেষণা করে তিনি বক্তৃতা তৈরি করেন। আমি আজও সাথে রেখে দিয়েছি অভিসন্দর্ভতুল্য সেই লেখার একটা কপি।
বলতে থাকলে লেখা আরও বড় হতেই থাকবে। হয়তো কোনোদিন লুইজিয়ানার ব্যাটন রুজে ছোট্ট একটা ফলক স্থাপন হবে, বেড়াতে গেলে বাঙালিরা সেখানে পা রাখবেন; ঠিক যেভাবে আমরা সাগরদাড়ি বা জোড়াসাঁকো বেড়াতে যাই। ইচ্ছা ছিলো লেখাটা সেদিনই লিখবো, সেদিনই ডঃ ভব রঞ্জন সরকার ও লোপা সরকারকে পরিচয় করিয়ে দেবো সবার সাথে, গর্ব ভরে বলবো এই মানুষগুলোকে আমি ব্যক্তিগত ভাবে চিনতাম। নাহ, আঙ্কেল সেই সুযোগ দিলেন না। তাঁর জীবদ্দশায়ই লিখতে হলো, তাঁর চোখে পড়ে যাওয়ার ভয়টা বুকে নিয়েই।
নিভৃতিচারী এই মনীষীকে অনেক, অনেক অভিনন্দন।

Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
জাওয়েদ করিম
গবেষক ও অধ্যাপক নরেন বিশ্বাস
সাহিত্য গবেষক শাহাবুদ্দীন আহমদ



 
  ::| Events
November 2018  
Su Mo Tu We Th Fr Sa
        1 2 3
4 5 6 7 8 9 10
11 12 13 14 15 16 17
18 19 20 21 22 23 24
25 26 27 28 29 30  
 
::| Hot News
ড. আনিসুর রহমান
 ডঃ ভব রঞ্জন সরকারের অসামান্য কীর্তি
জাওয়েদ করিম

Online News Powered by: WebSoft
[Top Page]