Saturday, 11.01.2014, 05:30pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
একটি শোক বার্তা- আজ বাঙালি জাতি একজন  জীবন্ত কিংবদন্তীকে হারালো ; ভাষাসৈনিক আবদুল মতিন ; শের-এ-বাংলা আবুল কাশেম ফজলুল হক ; হুমায়ূন আহমেদ ; ব্যারিষ্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহ্‌উদ্দিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
গবেষক
 
গবেষক ও অধ্যাপক নরেন বিশ্বাস



নরেন বিশ্বাস। বাংলা উচ্চারণ সংস্কারে উদ্যোগী, বাটিক শিল্প বিশেষজ্ঞ, গবেষক, লেখক ও একজন জনপ্রিয় অধ্যাপক। বাংলা উচ্চারণ গবেষণায় তার অবদান অবিস্মরণীয়। আজ ২৭ নভেম্বর। বিশিষ্ট খ্যাতিমান অধ্যাপক নরেন বিশ্বাসের ১১তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৮ সালের এ দিনে তিনি মৃত্যুবরণ করেন।

নরেন বিশ্বাস ১৯৪৫ সালের ১৬ নভেম্বর বৃহত্তর ফরিদপুর জেলার মাঝিগাতীতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম নগেন্দ্র নাথ বিশ্বাস আর মাতা হরিদাসী বিশ্বাস। নরেন বিশ্বাস গোপালগঞ্জের ওড়াকান্দী মিড হাইস্কুল থেকে মাধ্যমিক, শ্রীকৃষ্ণ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স এবং ১৯৬৬ সালে এম.এ পাস করেন।

ছাত্র জীবন থেকেই নরেন বিশ্বাসের নাট্যচর্চা শুরু হয়। স্কুলে ও কলেজে আবৃত্তি ও বাগ্মিতায় নানা পুরস্কার লাভ করেন। ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে নানা আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। এম.এ পাস করেই অধ্যাপনার কাজে নিযুক্ত হন। একবছর ময়মনসিংহের পাকুন্দিয়া কলেজ, ১৯৬৭-৭৬ সাল পর্যন্ত মাদারিপুর নাজিমউদ্দিন কলেজ ও ১৯৭৬ সাল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকালে পাকবাহিনীর হাত এড়িয়ে কোনোক্রমে মুক্তিবাহিনীর সঙ্গে ভারতে এসে কলকাতায় পৌঁছান। এসময় বাংলা বেতারের জন্য ‘নাটক’, ‘কথিকা’, ‘জীবন্তিকা’, ‘নক্সা’ প্রভৃতি রচনা ও তাতে অংশগ্রহণ করেন। সে সময় তিনি পশ্চিমবঙ্গের বিভিন্ন পত্র-পত্রিকায় লেখালেখি করতেন। গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের সঙ্গেও তার প্রত্যক্ষ যোগাযোগ হয়। ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশে ফিরে এসে গোর্কির ‘মাদার’ অবলম্বেনে ‘মা’ নাটক রচনা ও মঞ্চায়ন করেন। ১৯৭৪ সালে তিন মাস কারাবরণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবের হস্তক্ষেপে নিঃশর্ত মুক্তিলাভ করেন। ঢাকা শহরের বিভিন্ন নাটক, আবৃত্তি ও কথনশিল্পের প্রশিক্ষক হিসাবে খ্যাতি লাভ করেন।

রচিত গ্রন্থ: প্রবন্ধ: ‘বাংলা উচ্চারণ অভিধান’, ‘প্রসঙ্গ বাংলাভাষা’, ‘প্রসঙ্গ সাহিত্য সংস্কৃতি’, ‘ভারতীয় কাব্যতত্ত্ব’, ‘কাব্যতত্ত্ব অন্বেষা’, ‘অলঙ্কায় অন্বে¦ষা’, ‘বাংলা উচ্চারণ সূত্র’, ‘বাংলা উচ্চারণ তত্ত্ব ও প্রয়োগবিধি তত্ত্ব’ প্রভৃতি। নাটক-‘নিহত কুশীলব’; ‘রৌদ্রদিন’, ‘ক্রুশবিদ্ধ যীশু’, ‘তমসীর ফাঁসি’, প্রভৃতি। এছাড়া বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক তার ক্যাসেট প্রকাশিত হয়েছে ২০টি। ‘ঐতিহ্যের অঙ্গিকার’ শিরোনামে ১৩টি ক্যাসেটগুচ্ছের জন্য তিনি ১৯৯৪ সালে কলকাতার ‘আনন্দ পুরস্কার’ -এ ভূষিত হন। এছাড়া ‘প্রিয় পংক্তিমালা’ ও ‘উচ্চারণ শিক্ষা বিষয়ক বক্তৃতামালা ক্যাসেট দু’টিও উল্লেখযোগ্য।

Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
সাহিত্য গবেষক শাহাবুদ্দীন আহমদ



 
  ::| Events
November 2014  
Su Mo Tu We Th Fr Sa
            1
2 3 4 5 6 7 8
9 10 11 12 13 14 15
16 17 18 19 20 21 22
23 24 25 26 27 28 29
30            
 
::| Hot News
ড. আনিসুর রহমান
 ডঃ ভব রঞ্জন সরকারের অসামান্য কীর্তি
জাওয়েদ করিম

Online News Powered by: WebSoft
[Top Page]