গুণীজন ডটকম Life story of Bangladeshi poets writers & famous persons

আকরাম খান
Wednesday, 03.20.2013, 01:42am (GMT6)



মোহাম্মদ আকরাম হুসেইন খান (চট্টগ্রাম) সাবেক বাংলাদেশী ক্রিকেটার, যিনি ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৮টি টেস্ট ও ৪৪টি একদিনের আন্তর্জাতিক খেলায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। তিনি ১৫টি একদিনের খেলায় বাংলাদেশের নেতৃত্ব দিয়েছেন। মারকুটে ব্যাটসম্যান আকরা প্রথম শ্রেণীর ক্রিকেটে চট্টগ্রাম বিভাগ দলের হয়ে খেলেন। তিনি ১৯৮৮ সাল থেকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ১৯৯৪ থেকে ৯৮ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। তিনি বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একজন নির্বাচক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।
টেস্ট ক্রিকেট :
উদ্বোধনী টেস্ট থেকে শুরু করে তিনি বাংলাদেশের হয়ে ৮টি টেস্ট ম্যাচ খেলেছেন। তার ব্যাটিং গড় ১৬.১৮ এবং সর্বোচ্চ রান ৪৪ যা ২০০১ সালে হারারেতে হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে।
একদিনের আন্তর্জাতিক :
তার প্রথম অর্ধশত রান আসে কলোম্বোয় ১৯৯৭ সালে পাকিস্তানের বিপক্ষে । তিনি এবং আতাহার আলী খান ১১০ রানের পার্টনারশীপ গড়েন। তার সর্বোচ্চ একদিনের আর্ন্তজাতিক রান ৬৫ আসে ১৯৯৯ সালে কেনিয়ার বিপক্ষে ঢাকায়। তিনি ১৯৯৯ এবং ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করেন। ৪২ রান করে ১৯৯৯ সালে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ে তিনি বড় অবদান রাখেন।
পরিবার :
আকরাম খানের পরিবার একটি ক্রিকেটীয় পরিবার। তার ভাতিজা নাফিস ইকবাল এবং তামিম ইকবাল বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলেছেন । তারা দুই জনই উদ্বোধনী ব্যাটস্ ম্যান। তামিম ইকবাল বর্তমান বিশ্ব ক্রিকেটে অতি মারমুখী ব্যাটসম্যানদের মধ্যে একজন।
ব্যাটিংয়ের ধরন : ডানহাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরন : ডানহাতি