Sunday, 11.18.2018, 02:59pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
কার্টুনিস্ট
 
কাটুর্ন আঁকেন যারা



আসিফুল হুদা : ১৯৫৬ সালে জন্ম নেয়া নরসিংদীর সন্তান আসিফুল হুদা ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে এমএ করেন। ১৯৮১ সালে সাপ্তাহিক সচিত্র স্বদেশ পত্রিকার মাধ্যমে কার্টুনিস্ট হিসেবে প্রথম পেশাগত জীবন শুরু করেন। বর্তমানে আমার দেশে কার্টুনিস্ট হিসেবে কর্মরত। জীবনে অসংখ্য কার্টুন এঁকে খ্যাতি অর্জন করেছেন। এ পর্যন্ত একক প্রদর্শনী করেছেন ৩টি।
ইব্রাহিম মন্ডল : ১৯৫৮ সালে মোমেনশাহী জেলার গফরগাঁওয়ের পোড়াবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ড্রইং পেইন্টিংয়ে এমএ করেন। ১৯৮০ সাল থেকে কার্টুন অাঁকা শুরু করেন। কিশোরকণ্ঠ, সাপ্তাহিক ঝান্ডা, সাপ্তাহিক বিক্রম, দৈনিক মিল্লাতে কার্টুনিস্ট হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি দৈনিক সংগ্রামের সিনিয়র আর্টিস্ট হিসেবে কর্মরত। এছাড়াও দেশের প্রথম কিশোর কার্টুন পত্রিকা নয়া চাবুকের সম্পাদক। ইব্রাহিম মন্ডল (ই মন্ডল) কার্টুন বিষয়ে একটি তথ্যবহুল বই রচনা করেছেন। তিনি দেশে বিদেশে বহু প্রদর্শনীতে অংশগ্রহণ করেন।

মহিউদ্দিন আকবর : ১৯৬৫ সালে মাদারীপুর জেলায় জন্মগ্রহণকারী মহিউদ্দিন আকবরের শৈশব কেটেছে পেশোয়ার ও রাওয়ালপিন্ডিতে। তাঁর অাঁকা কার্টুন ও কমিকসের সংখ্যা পাঁচ শতাধিক। তিনি দেশের বিভিন্ন জেলা শহরে একক চিত্র ও পোস্টার প্রদর্শনী করেছেন ৬ বার। বর্তমানে তিনি ইসলামী প্রজাতন্ত্র ইরান দূতাবাসের কিশোর নিউজ লেটার পত্রিকার আর্টিস্ট হিসেবে কর্মরত।
 
শেখ তোফাজ্জল হোসেন তোফা : রাজবাড়ী জেলার ছেলে শেখ তোফাজ্জল হোসেন তোফা পড়াশুনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১৯৬৭ সালে সৈনিক পত্রিকায় কার্টুন অাঁকা শুরু করেন। ১৯৫৮ সালে কার্টুন অাঁকার কারণে দীর্ঘদিন কারাবরণ করেন। এ পর্যন্ত তিনি ৩ হাজারের বেশি কার্টুন ও পকেট কার্টুন প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময় পত্রিকায় কার্টুনিস্ট হিসেবে কর্মরত।

জাহিদ হাসান বেনু : ঝিনাইদহের ছেলে জাহিদ হাসান বেনু ১৯৮৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত দৈনিক ইনকিলাবের সিনিয়র আর্টিস্ট হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি দৈনিক নয়া দিগন্তের কার্টুনিস্ট হিসেবে কর্মরত। ১৯৭৩ সালে দিল্লীতে অনুষ্ঠিত শংকর আন্তর্জাতিক শিশু চিত্রকলা প্রতিযোগিতায় রৌপ্য পদক লাভ করেন।
 
মেহেদী হক : ১৯৮৪ সালে ঢাকায় জন্ম। কার্টুনিস্ট মেহেদী হক বর্তমানে ইংরেজি দৈনিক নিউএজ-এ কার্টুনিস্ট হিসেবে কর্মরত। তিনি টিআইবি'র কার্টুন প্রতিযোগিতায় প্রথম হন।

আজিজুর রহমান তালুকদার নিয়ন : ১৯৮৫ সালে ঢাকার ইব্রাহিমপুরে জন্মগ্রহণ করেন। বর্তমানে এমএফএ অধ্যয়নরত। পেশাগত জীবনে তিনি দৈনিক নয়া দিগন্তের আর্টিস্ট হিসেবে কর্মরত।

হাসান মাহমুদ : ১৯৯৫ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। বর্তমানে খিলগাঁও সরকারি স্কুলের নবম শ্রেণীর ছাত্র। তিনি কিশোরকণ্ঠ ও নয়া চাবুকের নিয়মিত কার্টুনিস্ট। দেশের খ্যাতিমান কার্টুনিস্টদের সাথে নিয়ে প্রকাশিত কিশোরকণ্ঠ কার্টুন সমাজে তার কার্টুন স্থান পেয়েছে।

Comments (0)        Print        Tell friend        Top




 
  ::| Events
November 2018  
Su Mo Tu We Th Fr Sa
        1 2 3
4 5 6 7 8 9 10
11 12 13 14 15 16 17
18 19 20 21 22 23 24
25 26 27 28 29 30  
 

Online News Powered by: WebSoft
[Top Page]