Monday, 05.20.2019, 05:50pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
কবি
 

লোককবি আবদুল হাই মাশরেকী





গ্রামবাংলার জনপ্রিয় পালাগান রাখাল বন্ধু, জরিনা সুন্দরী, মাঠের গান, ঝিঙের ফুলের লতা, দুখু মিয়ার জারী, হজরত আবু বকর (রাঃ) পুঁথি সাহিত্য রচিয়তা আবদুল হাই মাশরেকী তিরিশ ও চল্লিশ দশকের কবি। তাঁর অনেক পাণ্ডুলিপি অপ্রকাশিত এবং বিভিন্ন পত্র পত্রিকায় ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য কবিতা, গল্প, গান ও অন্যান্য সাহিত্য কর্ম। কিন' দুঃখের বিষয় কলকাতায় থাকাকালীন এবং ১৯৪৬ সালে হিন্দু- মুসলমান সামপ্রদায়িক দাঙ্গার সময় তাঁর গুরুত্বপূর্ণ পাণ্ডুলিপিগুলো এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের দেয়া উপহার হারমোনিয়াম সেখানে রেখে তৎকালীন পূর্ববঙ্গে চলে আসেন।

আবদুল হাই মাশরেকী মূলত : এদেশের সাধারণ মানুষের আকাঙ্খার রূপকার ও কৃষক জনগোষ্ঠির প্রতিনিধিত্বকারী কবি।

জন্ম- ১ এপ্রিল ১৯১৯ সালে (সার্টিফিকেট অনুযায়ী) ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানার দত্তপাড়া গ্রামে। মৃত্যু- ৪ ডিসেম্বর ১৯৮৮ সনে নিজবাড়িতে। পিতা- ওসমান গণি সরকার। তিনি জমিদার বিরোধী আন্দোলনের তেজোদীপ্ত নায়ক ছিলেন। মাতা- রহিমা খাতুন।

কর্মজীবনে প্রথমে শিক্ষকতা ও পরে জুট রেগুলেশনে কবি আবদুল হাই মাশরেকী চাকুরি করেন। এরপর দৈনিক সংবাদ পত্রিকায় সহ-সম্পাদক এবং পরবর্তীতে কৃষি মন্ত্রণালয়ের কৃষিকথা পত্রিকার সম্পাদক হিসাবে দায়িত্ব পালন শেষে ১৯৭৬ সালে অবসরে যান। কবি আবদুল হাই মাশরেকী অষ্টম শ্রেণীতে পড়ার সময় তাঁর ‘চোর গল্প’ প্রকাশিত হয়। লোককবি আবদুল হাই মাশরেকীর রচিত বিখ্যাত পল্লীগীতি-‘প্রাণ সখিরে, বাবলা বনে ধারে ধারে বাঁশি বাজায় কে’,‘রাখাল বনধু ‘জরিনা সুন্দরী’ পালাগান, ‘দুঃখু মিয়ার জারী’ ও ‘হজরত আবু বকর (রাঃ) জীবনী’ (পুঁথি)। তৎকালীন রেডিও সংবাদের পূর্বে ও পরে প্রতিদিন দেশাত্মবোধক যে গানটি প্রচার হত- ‘ওরে আমার ঝিলাম নদীর পানি’। শহীদদের স্মরণে ‘তারা মরে নাই তারা যে অমর/ নহে গো নহে এ তাদের কবর।’


আবদুল হাই মাশরেকী শুধু গ্রামীণ বিষয়বস' নিয়ে সাহিত্য সৃষ্টি করে গণমানুষকে শুধু উজ্জীবিত করেননি। তিনি এ যুগের মানুষকে গণতন্ত্রের মন্ত্রের দীক্ষিত করে তুলেছেন তাঁর রচিত গান দিয়ে-‘এসো গণতন্ত্র গড়ে তুলি/ নতুন দিনের/ এসো করব কায়েম রাজ-কলুষ হীনের...।’ ‘চাষার কুটুম শস্য কণা / মন্ত্রী হইছে অনেক জনা / দুখের দিনে তাদের দেখা নাই...।’ দেশাত্মবোধক গান- ‘বাংলা মা তোর শ্যামল বরণ / হৃদয় আমার করল হরণ।’ আধুনিক গান- ‘একদিন হবে ভুলিতে/ শুকাবে মালিকা ধূলিতে’, ‘চিরকালের সেই পুরোনো কথা দুটি/শ্যামল বনের কুঞ্জে যেমন ফুলেরা কয় ফুটি ফুটি’। ইসলামী গান- ‘পড়ি তাসমিয়া পড়ি বিস্‌মিল্লাহ/ পড়ি লা- ইলাহা ইল্লেল্লাহ্‌।’ তৎকালীন পূর্ববঙ্গ ও পশ্চিমবঙ্গে শ্রোতাদের কাছে খুব জনপ্রিয় ছিলেন এই লোককবি আবদুল হাই মাশরেকী।



এছাড়াও লোককবি আবদুল হাই মাশরেকীর কালোত্তীর্ণ কবিতা রয়েছে- এই বীভৎস হানাহানি আর-/ এই মৃত্যুকে স্বীকার করিনি কভু/ মানুষের পথ...। শ্বাপদ হিংস্র নখরে বিঁধেছে তবু/ তবু তো রক্তে ভিজে গেলো রাজপথ......। দেশাত্মবোধক কবিতা ‘হে আমার দেশ’ হৃদয়ের প্রেম দিয়ে তোমাকে তো ভালবাসি হে দেশ আমার...। স্বাধীনতাউত্তর দেশের দৃশ্যপটের উপরে- ‘এই ত পেয়েছি মাকে/ বাড়ির সামনে তার নতুন কবর/ বধ্যভূমি ঘুরে ঘুরে/ কালোজিরে ধানক্ষেত তীরে এসে দেখি বিধস- সকলি.....।’ অপসংস্কৃতির বিরুদ্ধে তাঁর সনেট- ‘পশ্চিমের গোর থেকে এইসব অপচ্ছায়া/ আসে চুপি, কথা বলে বাঁধানো কঠিন দাঁতে।/ উটপাখি কবুতর নিরীহ কোকিল কাক/ বেড়াল ছানার মতো কখনো-বা ধরে কায়া/ প্রতি চোখ নির্বিবাদ-সব কথা রাখে আঁতে/ সমবেত কণ্ঠে শুধু শোনায় আজব ডাক।

 
bd100450

Comments (1)        Print        Tell friend        Top


Other Articles:
কবি মনিরউদ্দীন ইউসুফ
চন্দ্রাবতী
কাজলা দিদির কবি
হেলাল হাফিজ
রবীন্দ্রনাথ ঠাকুর
কবি আজীজুল হক
কবি কায়কোবাদ
বন্দে আলী মিয়া
আল মাহমুদ
ফররুখ আহমদ



 
  ::| Events
May 2019  
Su Mo Tu We Th Fr Sa
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29 30 31  
 
::| Hot News
আল মুজাহিদী
কবি আবদুল হাকিম
কবি নির্মলেন্দু গুণ : গুণীজন techtunes bdnews24 bangladesh dse bdjobs alo prothom alo পড়ুন&
সুকান্ত ভট্টাচার্য
বুদ্ধদেব বসু
লোককবি আবদুল হাই মাশরেকী
কবি মনিরউদ্দীন ইউসুফ
হেলাল হাফিজ
রবীন্দ্রনাথ ঠাকুর
কবি কায়কোবাদ

Online News Powered by: WebSoft
[Top Page]