Sunday, 11.18.2018, 03:01pm (GMT+6)
  Home
  FAQ
  RSS
  Links
  Site Map
  Contact
 
আবদুুল হাই মাশরেকী ছিলেন মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় দুদিনব্যা ; লোককবি আবদুুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী আগামী ১ এপ্রিল ২০১৬ ; আল মুজাহিদী ; ভাষাসৈনিক আবদুল মতিন
::| Keyword:       [Advance Search]
 
All News  
  গুণীজন সংবাদ
  বিপ্লবী
  ভাষা সৈনিক
  মুক্তিযোদ্ধা
  রাজনীতিবিদ
  কবি
  নাট্যকার
  লেখক
  ব্যাংকার
  ডাক্তার
  সংসদ সদস্য
  শিক্ষাবিদ
  আইনজীবি
  অর্থনীতিবিদ
  খেলোয়াড়
  গবেষক
  গণমাধ্যম
  সংগঠক
  অভিনেতা
  সঙ্গীত
  চিত্রশিল্পি
  কার্টুনিস্ট
  সাহিত্যকুঞ্জ
  ফটো গ্যাল্যারি
  কবিয়াল
  গুণীজন বচন
  তথ্য কর্ণার
  গুণীজন ফিড
  ফিউচার লিডার্স
  ::| Newsletter
Your Name:
Your Email:
 
 
 
অর্থনীতিবিদ
 
মোঃ আব্দুল বাকী চৌধুরী নবাব



মোঃ আব্দুল বাকী চৌধুরী নবাব ঢাকা ওয়াসার প্রাক্তন প্রধান হিসাবরড়্গণ কর্মকর্তা। তিনি পাবনা জেলার মধুপুর গ্রামে (নগর বাড়ীর সন্নিকটে) জমিদারী বংশোদ্ভূত সম্ভ্রানত্ম চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে এসএসসি ও সরকারী রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি (বি কম) পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মাস ফ্যাকাল্টি ১৯৭৫ সালে এম কম ডিগ্রী লাভ করেন। তাঁর বিদূষী স্ত্রী কানিজ ফাতেমা তেজগাঁও সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিড়্গয়িত্রী (অবঃ) এবং তিনি দু’ সনত্মানের জনক। বড় সনত্মান উপল কিশলয় লগনেই ঝরে পড়েছে। ছোট সনত্মান চৌধুরী সাইখ সালেকীন শাওন একজন দড়্গ স্নাতক প্রকৌশলী।
জনাব চৌধুরী গ্রেট বৃটেনের ম্যানচেস্টার ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। তাছাড়া সিঙ্গাপুরের পিইউবি এবং ভারতের সিডবিস্নউসিতে সার্টিফিকেট কোর্স সম্পাদন করেন। ঢাকা ওয়াসায় যোগদানের পূর্বে তিনি বিভিন্ন সরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের গুরম্নত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। বহুল প্রচারিত দৈনিক সংবাদপত্র এবং ম্যাগাজিনে অর্থনীতি ও হিসাব বিজ্ঞানসহ নানা বিষয়ের উপর নিয়মিত লেখক। তিনি একজন সৎ, সৃষ্টিধর্মী, মেধাবী ও বিরল ব্যক্তিত্ব, যা বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন ফোরামে প্রশংসিত হয়েছে। এদিকে মুক্তবাজার অর্থনীতির প্রেড়্গাপটে বাংলাদেশে কিছু ব্যষ্টিক ড়্গেত্রে গতিময়তা আনার জন্য তিনি দড়্গিণ আমেরিকার দুইটি দেশের (আর্জেন্টিনা ও বলিভিয়া) গৃহীত প্রাইভেটাইজেশন প্রক্রিয়া সরজমিনে পরিদর্শন করেছেন এবং একই উদ্দেশ্যে মুক্তবাজার অর্থনীতির দর্শনের আলোকে উদ্ভুত প্রেড়্গাপটে সমাজতান্ত্রিক অর্থনীতিতে অধুনা যে অবস'া সৃষ্টি হয়েছে, তা পর্যবেড়্গণের জন্য তিনি চীন ও হংকং পরিভ্রমণ করেন।
সৃষ্টিধর্মী জনাব চৌধুরী একজন উঁচু মানের লেখক। তিনি তাঁর লিখনীতে স্বকীয়তা বজায় রেখেছেন, কারো দর্শনের আলোকে প্রভাবিত হননি। ইতোমধ্যে তার ৬ (ছয়)টি কাব্যগ্রন' প্রকাশিত হয়েছে- “তুমি-আমি, “উশাকা”, “মঞ্জুষা”, “মনের বাতায়নে”, “অপেড়্গা” এবং নূপুর। তাছাড়া, সত্য ঘটনা অবলম্বনে “দুঃখী প্রেমের অপমৃত্যু” শীর্ষক একটি উপন্যাস এবং বাংলার জনপদে ঘটে যাওয়া অনেক ঘটনার মধ্যে কিছু বিয়োগানত্ম আলেখ্য নিয়ে- “এমন তো কথা ছিল না” নামের আর একটি উপন্যাস রচনা করেছেন। এতদ্ব্যতীত যে সকল কালজয়ী প্রবন্ধ পত্র পত্রিকায় প্রকাশ করেছেন, সেগুলোকে নিয়ে সংকলিত “প্রবন্ধ মালঞ্চ” নামে বেশ আলোচিত একটি গ্রন' প্রকাশিত হয়েছে। একই সাথে বাসত্মবতা ও সূক্ষ্ম দর্শনের আলোকে “দুইয়ে দুইয়ে পাঁচ” শীর্ষক অন্য একটি প্রবন্ধের বই রচনা করেছেন। এদিকে “নানা-বাবা-নাতনী”, “অর্থবছর জানুয়ারি টু ডিসেম্বর ও প্রাসঙ্গিক কিছু কথা” এবং “ভালবাসা একটি প্রোডাক্ট” প্রকাশিত হয়েছে। অধুনা ছিটমহলবাসীর দুঃখ-দুর্দশা নিয়ে “ছিটমহল” নামক একটি বই প্রণয়ন করেছেন। ইতোপূর্বে ছোটদের জন্য গোয়েন্দা কাহিনী নিয়ে “অমির ড়্গুদে গোয়েন্দা দল” শীর্ষক একটি বই রচনা করেছেন। তাছাড়া “মায়ের দুধ বিড়ালে চুরি করে খেতে পারে না”, “সোনামনিদের ঢাকার ইতিকথা” সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে “ঢাকা ওয়াসার হিসাব ব্যবস'া” এবং “দাদা-দাদীর জীবনে নাতি-নাতনীর ভূমিকা” ও “নরসুন্দর” শীর্ষক পাঁচটি বই প্রকাশিত হবার অপেড়্গায় আছে।
জনাব চৌধুরী সূক্ষ্ম দূর-দৃষ্টি মানুষ, তিনি পৃথিবীর অনেক দেশ পরিভ্রমণ করেছেন। তিনি একজন মানব দরদী এবং সেবামলূক কাজে উৎসাহী ব্যক্তি। তিনি তাঁর বেতনের সিংহভাগ গরীব-দুঃখীদের মধ্যে বিলিয়ে দিয়ে আনন্দ পান এবং তার নিজস্ব বলতে ধন-সম্পদ ও জমি-জমা নেই। তাতে তার এতটুকু দুঃখ নেই। মানবতাকে তাঁর অন্যতম প্রধান দর্শনের সূত্র ধরে এগিয়ে চলেছেন। তিনি বাংলা একাডেমীর জীবন সদস্য।
গবেষণা, অর্থনীতি ও সাহিত্যে বেশ কয়েকবার তিনি জাতীয়ভাবে স্বর্ণ পদকে ভূষিত। তাছাড়া বিগত ২৬/০৮/২০১০ ইং তারিখে বঙ্গভবনে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বিশিষ্ট লেখক হিসেবে মহামান্য রাষ্ট্রপতি (জনাব মো. জিলস্নুর রহমান) কর্তৃক বিশেষ সম্মাননা ও পদকপ্রাপ্ত।




Comments (0)        Print        Tell friend        Top


Other Articles:
আনু মুহাম্মদ



 
  ::| Events
November 2018  
Su Mo Tu We Th Fr Sa
        1 2 3
4 5 6 7 8 9 10
11 12 13 14 15 16 17
18 19 20 21 22 23 24
25 26 27 28 29 30  
 
::| Hot News
আনু মুহাম্মদ

Online News Powered by: WebSoft
[Top Page]